বিএনপিকে আলোচনার জন্য নির্বাচন কমিশনের আমন্ত্রণ

রাজনীতি

আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা ও মতবিনিময়ের জন্য বিএনপিকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন। তবে চিঠিতে আলোচনার জন্য কোনো দিনক্ষণ উল্লেখ করা হয়নি।

ইসি সূত্র জানায়, বিএনপি আলোচনায় আসতে রাজি হলে তাদের সঙ্গে কথা বলে আলোচনার দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান প্রথম আলোকে বলেন, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আলোচনা ও মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। সেখানে মির্জা ফখরুল চাইলে বিএনপির নেতা ও সমমনা দলগুলোর নেতাদের নিয়ে আসতে পারেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

গত বছরের জুলাইয়ে দলগুলোর সঙ্গে সংলাপ করেছিল ইসি। তবে সে সংলাপ প্রত্যাখ্যান করে বিএনপি। দলটির প্রধান দাবি, নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন হতে হবে। ইসি বলছে, এই দাবির বিষয়ে তাদের কিছু করার নেই। বিএনপির দাবি ও রাজনৈতিক কৌশল নিয়ে ইসির কোনো বক্তব্যও নেই।

সূত্র জানায়, চিঠিতে বলা হয়েছে বিএনপি বর্তমান কমিশনের প্রতি অনাস্থা জানালেও অন্যতম প্রধান রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ইসির সঙ্গে আনুষ্ঠানিক না হোক, অনানুষ্ঠানিকভাবে আলোচনা বা মতবিনিময় হতে পারে। বিএনপি এতে সম্মত হলে আলোচনা করে দিনক্ষণ নির্ধারণ করা যেতে পারে।