কেন আপনি হাঁসকে রুটি খাওয়াতে পারবেন না

লাইফ স্টাইল

বাসি রুটি দিয়ে হাঁসকে খাওয়ানো খুবই জনপ্রিয়, বিশেষ করে শিশুদের কাছে। কিন্তু এটি সাহায্যের চেয়ে প্রাণীদের বেশি ক্ষতি করে। কিন্তু বিকল্প আছে।

হাঁস খাওয়ানোর মাধ্যমে, বাবা-মা বা দাদা-দাদিরা তাদের সন্তানদের প্রকৃতি সম্পর্কে উত্তেজিত করতে চান। তারপর তারা পকেটে বাসি রুটি নিয়ে পুকুর বা হ্রদে যায়। কিন্তু পশু অধিকার কর্মীরা ঠিক এই বিষয়ে সতর্ক করেছেন।

কারণ যদিও হ্রদগুলিতে লক্ষণগুলি প্রায়শই হাঁসকে খাওয়ানো না করার নির্দেশ করে, তবে সবাই তাদের মেনে চলে না। তারা মনে করে জলপাখির জন্য ভালো কিছু করছে। কিন্তু ব্যাপারটা এমন নয়। বিশেষ করে যখন ফিড রুটি হয়।

হাঁস: এই কারণেই রুটি খাওয়ানোর জন্য নিষিদ্ধ।
রুটি পাখিদের জন্য সম্পূর্ণ অনুপযুক্ত। খাদ্য হিসেবে রুটি থেকে শ্বাসরোধের ঝুঁকিতে রয়েছে প্রাণীগুলো। প্রচুর পরিমাণে শুকনো পাউরুটি খাওয়ার কারণে পশুর গলা বা পেট ফুলে যেতে পারে। উপরন্তু, সাদা রুটিতে খুব কমই কোনো পুষ্টি থাকে এবং রুটিতে সাধারণত লবণ থাকে, যা জলপাখির ক্ষতি করতে পারে।

কখনও কখনও পুরো রোল বা রুটির টুকরো জলে শেষ হয় – প্রায়শই হাঁসের পক্ষে পিষে ফেলার পক্ষে অনেক বড়। অবশিষ্ট খাবার পানির তলদেশে ডুবে যায় এবং সেখানে পচে যায়।

কদর্য পরিণতি সহ: পচন প্রক্রিয়ায় যে অক্সিজেন গ্রহণ করা হয় তা মাছ এবং জলজ উদ্ভিদের জন্য অনুপস্থিত। যদি জল খুব দূষিত হয়, তাহলে অক্সিজেনের পরিমাণ এতটাই কমে যেতে পারে যে মাছ মারা যায় এবং গাছপালা মারা যায়, বন্যপ্রাণী বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন।

খাওয়ানোর বিকল্প
হাঁস এবং রাজহাঁস ঘাস, পোকামাকড়, জলজ উদ্ভিদ এবং জলজ প্রাণীদের খাওয়ায়, যার মধ্যে তারা সাধারণত তাদের পরিবেশে যথেষ্ট পরিমাণে খুঁজে পায়। যদি, এই সব সত্ত্বেও, আপনি খাওয়ানো ছেড়ে দিতে চান না, পোষা দোকান থেকে জলপাখির জন্য বিশেষ ফিড খাওয়ানো ভাল। হাঁসও ওটমিল বা ফল ছোট টুকরা করে খেতে পছন্দ করে।

তবে খাবার পানিতে না ফেলে শুধু ডাঙায় খাওয়ানো উচিত। তবে দয়া করে হাত থেকে খাইয়ে দেবেন না। কারণ পশুদের স্বাভাবিক লাজুকতা বজায় রাখা জরুরি। অন্যথায়, তারা সহজেই কুকুর, বিড়াল বা রাস্তার যানজটের শিকার হতে পারে।

এবং কম বেশি: অল্প সময়ের মধ্যে পশুরা যে পরিমাণ খাবার খায় তা বিতরণ করতে হবে। খাবার অবশিষ্ট থাকলে তা সংগ্রহ করে নিষ্পত্তি করতে হবে।