মেডিকেলে পড়তে না পারার আক্ষেপটা থাকবে

লাইফ স্টাইল

কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষায় তৃতীয় হয়েছেন রাজশাহীর মেয়ে ফারিয়া আফরোজ। তাঁর ইচ্ছে ছিল মেডিকেলে পড়বেন, চিকিৎসক হবেন। অল্প নম্বরের জন্য ইচ্ছেটা পূরণ হয়নি। চিকিৎসক হতে না পারার আক্ষেপটা তাই থেকেই যাবে। তবু কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষায় তৃতীয় হওয়ার অর্জনকে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগিয়ে সামনে এগোতে চান তিনি।

রাজশাহীর নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারিয়া। প্রতিটি বোর্ড পরীক্ষায় তাঁর ফল বেশ ভালো। ফারিয়া জানান, ক্লাসের পড়ার ওপরই তিনি সব সময় বেশি জোর দিয়েছেন। কখনো গাইড বই পড়েননি। ক্লাসে যা পড়ানো হয়, সেগুলোই নোট নিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতির জন্য প্রশ্নব্যাংক সংগ্রহ করে সমাধান করেছেন নিয়মিত।

ফারিয়া বলেন, ‘ফলাফল যখন প্রকাশিত হলো, আমার রোল নম্বরের পাশেই মেধাতালিকায় অবস্থানও উল্লেখ করা ছিল। আমি তৃতীয় হয়েছি, সবার আগে মাকেই জানিয়েছি। এটা এক দারুণ অনুভূতি, বলে বোঝানো যাবে না।’

ফারিয়া জানান, ঢাকাতেই তাঁর থাকার ইচ্ছে। তাই ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়তে চান। ভালোমতো পড়ালেখা করে বিসিএস দিয়ে প্রশাসন ক্যাডারে যাওয়ার স্বপ্ন। আর যদি সম্ভব হয়, তাহলে দেশের বাইরে গিয়ে কৃষি নিয়ে পড়বেন।

সামনের দিনগুলোতে যাঁরা কৃষিগুচ্ছে ভর্তি পরীক্ষা দেবেন, তাঁদের জন্য ফারিয়ার পরামর্শ, ‘একাগ্রতা থাকতে হবে। পড়ালেখায় নিয়মিত হতে হবে। এলোমেলো পড়ালেখা করে কখনো ভালো ফল করা সম্ভব নয়। মূল বই পড়তে হবে সবচেয়ে গুরুত্ব দিয়ে।’