চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেলেন যাঁরা

সহিত্য ও সংস্কৃতি

গত ১৩ জুলাই আনুষ্ঠানিক যাত্রার এক বছর পূর্ণ করেছে চরকি। এই আনন্দ ভাগাভাগি করতে আগামী ৮ অক্টোবর চরকি কার্নিভ্যালের আয়োজন করতে যাচ্ছে চরকি পরিবার, সেখানেই দেওয়া হবে এই পুরস্কার। সেরা সিনেমা-সিরিজ, সেরা অভিনেতা-অভিনেত্রী, কলাকুশলীসহ মোট ১৭টি বিভাগে দেওয়া হবে এই পুরস্কার।
চরকির এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রথমবারের মতো ১৫ মাসে প্রচারিত নিজস্ব সব অরিজিনাল কনটেন্ট ও সংশ্লিষ্ট কলাকুশলীকে বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়া হবে। চরকি জানিয়েছে, মূলত তাদের সঙ্গে এ পর্যন্ত যেসব পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, কলাকুশলী কাজ করেছেন, তাঁদের আরও বেশি উৎসাহ আর অনুপ্রেরণা দিতেই এই আয়োজন।

এই উদ্দেশ্যে গতকাল ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ভোট প্রক্রিয়া। লিংকে ৯টি বিভাগে দর্শক তাঁর বিবেচনায় সেরা শিল্পী, পরিচালক ও কলাকুশলী ভোট দিতে পারবেন। চরকির নিজস্ব ডেটাবেজ, সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শকের মতামত, কনটেন্ট বিশ্লেষণ, জুরি সদস্যের নম্বর ও দর্শকের ভোট—এসব বিবেচনায় নিয়ে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হবে। প্রতিটি বিভাগে সেরার লড়াইয়ে আপাতত পাঁচজন করে লড়বেন।
সেরা সিনেমা: খাঁচার ভেতর অচিন পাখি, টান, নেটওয়ার্কের বাইরে, মুন্সিগিরি, রেডরাম
সেরা অভিনেতা (নারী): তমা মির্জা (খাঁচার ভেতর অচিন পাখি), তাসনিয়া ফারিণ (নিশ্বাস), বুবলি (টান), মেহ্জাবীন চৌধুরী (রেডরাম), সাফা কবির (নিশ্বাস/হ্যাপি বার্থডে),

সেরা অভিনেতা (পুরুষ): আফরান নিশো (রেডরাম), চঞ্চল চৌধুরী (মুন্সিগিরি), ফজলুর রহমান বাবু (খাঁচার ভেতর অচিন পাখি), শরিফুল রাজ (নেটওয়ার্কের বাইরে), সিয়াম আহামেদ (টান)

সেরা অভিনেতা (পার্শ্বচরিত্র): ইয়াশ রোহান (নেটওয়ার্কের বাইরে), জাহিদ হাসান (এই মুহূর্তে: কল্পনা), নাজিয়া হক অর্ষা (নেটওয়ার্কের বাইরে), শরীফ সিরাজ (ইউটিউমার), সুমন আনোয়ার (খাঁচার ভেতর অচিন পাখি/৭ নাম্বার ফ্লোর)

সেরা পরিচালক: আবরার আতহার (আধখানা ভালো ছেলে, আধা মস্তান), ভিকি জাহেদ (রেডরাম), মেজবাউর রহমান সুমন (এই মুহূর্তে: কোথায় পালাবে বলো রূপবান), মিজানুর রহমান আরিয়ান (নেটওয়ার্কের বাইরে), রায়হান রাফী (খাঁচার ভেতর অচিন পাখি)
সেরা গল্প ও চিত্রনাট্য: ইমরাউল রাফাত, মেহেদী হাসান (তিথির অসুখ), নাজিম উদ দ্দৌলা, রায়হান রাফি, সিদ্দিক আহমেদ (খাঁচার ভেতর অচিন পাখি), যোবায়েদ আহসান এবং মিজানুর রহমান আরিয়ান (নেটওয়ার্কের বাইরে), সিদ্দিক আহামেদ, রায়হান রাফী (টান), হাসান আজিজুল হক, গিয়াস উদ্দিন সেলিম (গুণিন)