আপনার কি প্রায়ই নাক দিয়ে রক্ত পড়ে? ডাক্তার আপনাকে কি করতে হবে তা ব্যাখ্যা করে

স্বাস্থ্য চিকিৎসা

নাক থেকে নিয়মিত রক্ত পড়া খুবই অস্বস্তিকর এবং উদ্বেগজনক কিছু। যাইহোক, এটি জানা গুরুত্বপূর্ণ যে এই সমস্যাটি দুটি বিভাগে পড়ে, পূর্ববর্তী এবং পশ্চাৎভাগ, যা রক্তনালী দ্বারা সংজ্ঞায়িত কিছু যা রক্তপাত শুরু করে, ডেইলিমেইলে একজন সাধারণ অনুশীলনকারী মার্টিন স্কার বলেছেন।

সৌভাগ্যবশত, সবচেয়ে সাধারণ, এবং কম গুরুতর, অগ্রবর্তী। সাধারণভাবে, এগুলি নাকের সামনের দিকে শুরু হয় এবং এগুলি থামানোর সর্বোত্তম উপায় হল নাকের ঠিক উপরে, নাক চিমটি করা। ডাক্তার সতর্ক করেছেন যে নাকের উপর চাপ প্রয়োগ করা উচিত নয় এবং এটি একটি খুব সাধারণ ভুল।

নাক চেপে, সঠিক জায়গায়, কিছুটা সামনের দিকে ঝুঁকে 10 থেকে 15 মিনিট এভাবে রাখতে হবে। ডাক্তারের মতে, সংবাদপত্রের কাছে, মাথা পিছনের দিকে কাত করার প্রলোভনে না পড়া গুরুত্বপূর্ণ কারণ এটি গলায় রক্ত ​​সরিয়ে দেবে।

অন্যদিকে, নাক থেকে পরবর্তী অংশে রক্ত পড়া, “আরও পিছনে শুরু হয় এবং আরও উদ্বেগজনক। নাক সংকুচিত করে এগুলি নিয়ন্ত্রণ করা যায় না এবং বিশেষ যত্নের প্রয়োজন হয়, তিনি ব্যাখ্যা করেন।

ডাক্তারের মতে, এই সমস্যার একটি সাধারণ কারণ হল শুষ্ক বায়ু, যা আসে, উদাহরণস্বরূপ, কেন্দ্রীয় গরম করার মতো সরঞ্জাম থেকে, কারণ এটি অনুনাসিক আস্তরণকে জ্বালাতন করে। “অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে কম ডোজ অ্যাসপিরিন, ওয়ারফারিন এবং রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করার জন্য অন্যান্য ওষুধ৷

এগুলি ছাড়াও, অ্যালার্জিক রাইনাইটিসের জন্য কিছু ওষুধের ব্যবহার, যেমন ইন্ট্রানাসাল স্টেরয়েড স্প্রে একটি সম্ভাব্য কারণ। উচ্চ রক্তচাপও একটি কারণ হতে পারে।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞ বলেছেন, সমস্যাটি সাধারণত 48 থেকে 72 ঘন্টার মধ্যে শান্ত হয় – রক্তনালীগুলি নিরাময় করতে সক্ষম হওয়ার জন্য প্রয়োজনীয় সময়।

যাইহোক, ডাক্তার একটি ঘরোয়া প্রতিকার সুপারিশ, সমস্যা এড়াতে, ভবিষ্যতে. “আধা লিটার সেদ্ধ জলে এক চা চামচ টেবিল লবণ এবং এক চা চামচ বেকিং পাউডার মিশিয়ে ঠান্ডা হতে দিন,” তিনি ব্যাখ্যা করেন৷

দিনে একবার বা দুবার এই দ্রবণটি আপনার হাতের তালুতে রাখুন এবং শ্বাস নিন। এই সমস্ত কেন্দ্রীয়ভাবে উত্তপ্ত পরিবেশের সংস্পর্শে থেকে আপনার নাক শুষ্ক হওয়া থেকে প্রতিরোধ করতে সাহায্য করবে।