বাংলাদেশ সরকার ডাটা সেন্টারে ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার সজ্জিত করেছে

রাজনীতি

সরকারি মালিকানাধীন বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) তাদের ডাটা সেন্টারগুলিতে ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার (ওসিআই) ডেডিকেটেড রিজিওন স্থাপন করেছে।

ওসিআই সলিউশন এখন বাংলাদেশের ৩০টিরও বেশি সরকারি সংস্থা দ্বারা ব্যবহার করা যাবে, যা ডাটা গভর্ন্যান্স ও গোপনীয়তা বিধি মেনে চলবে।

জাতীয় নিরাপত্তা, ই-গভর্ন্যান্স, ই-ফাইলিং এবং স্বাস্থ্য ও সামাজিক সেবার মতো ক্রিটিক্যাল সিস্টেমগুলি বিডিসিসিএল এর মাধ্যমে পরিচালিত হচ্ছে।

ওরাকলের মতে, ডেডিকেটেড রিজিওন ডাটা সেন্টারগুলিকে “গুরুত্বপূর্ণ দক্ষতা ও খরচ সুবিধা” দেয়, যা অনলাইনে নতুন অ্যাপ্লিকেশন ও সেবা চালু করতে সহায়ক।

ওসিআই এর সাথে এই চুক্তি বাংলাদেশের ক্লাউড-নেতৃত্বাধীন ডিজিটাল পরিবর্তন উদ্যোগ ‘স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১’ এর একটি অংশ।

পোস্ট, টেলিকমিউনিকেশনস ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের রাষ্ট্রদূত, জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন: “ওসিআই ডেডিকেটেড রিজিওন সহ বাংলাদেশের সোভারেন ক্লাউডের সৃষ্টি এই দৃষ্টিভঙ্গির মেরুদণ্ড এবং এটি আধুনিক অর্থনীতির জন্য আমাদের ডিজিটাল অবকাঠামো শক্তিশালী করতে এবং আমাদের সাইবার নিরাপত্তা প্রস্তুতি বাড়াতে সক্ষম করবে। আমরা ওরাকলের সাথে একটি সত্যিকারের স্মার্ট সরকার তৈরির প্রত্যাশা করছি।”

২০২৪ সালের ফেব্রুয়ারিতে, বাংলাদেশের প্রথম ক্লাউড ডাটা সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে, যা মেঘনা ক্লাউড নামে পরিচিত। এই সুবিধাটি গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে অবস্থিত এবং এটি বিডিসিসিএল এবং জেননেক্সট টেকনোলজিসের যৌথ উদ্যোগ।