বাংলাদেশের শীর্ষ বাণিজ্যিক সংস্থা FBCCI ফ্রান্সের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠা করতে আগ্রহী

মতামত

বাংলাদেশ ফেডারেশন অফ চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FBCCI), যা বাংলাদেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠন হিসেবে পরামর্শমূলক ও উপদেষ্টা ভূমিকায় অবদান রেখে চলেছে, তারা ফ্রান্সের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নত করার প্রতি আবারো তাদের প্রতিশ্রুতি নবায়ন করেছে। একই সাথে তারা দক্ষতা উন্নয়ন ও প্রযুক্তি অগ্রগতির দিকে গুরুত্বারোপ করেছে। FBCCI ফ্রান্সের সাথে, বিশেষ করে তাদের সমতূল্য সংগঠন MEDEF এর সাথে যৌথ ব্যবসায়িক পরিষদ গঠনের লক্ষ্যে সহযোগিতার প্রস্তাব রেখেছে।

সম্প্রতি ঢাকায় ফ্রান্সের দূতাবাসের এক প্রতিনিধি দলের সাথে এক সাক্ষাতে FBCCI-র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আমিন হেলালি ফ্রান্সের সাথে সহযোগিতা জোরদার করার গুরুত্ব তুলে ধরেন। তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য বৈচিত্র্যময় রপ্তানি পণ্য এবং দক্ষতা উন্নয়নের প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

হেলালি বাংলাদেশ এবং ফ্রান্সের মধ্যকার ঐতিহাসিক সম্পর্কের প্রেক্ষিতে ফ্রান্সকে বাংলাদেশের পঞ্চম বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসেবে চিহ্নিত করেন, যেখানে প্রস্তুতপোশাক, নিটওয়্যার, চামড়া এবং চামড়াজাত পণ্যের রপ্তানি বাড়ছে।

তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন প্রকল্প, যেমন গভীর সমুদ্রবন্দর, বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক, এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও রেলপথ বিস্তারের মতো অবকাঠামো প্রকল্পসমূহ তুলে ধরেন।

ফ্রান্সের বিনিয়োগকারীদের বাংলাদেশি বাজারের অপার সম্ভাবনা অনুসন্ধানের আহ্বান জানান।

ঢাকায় ফ্রান্সের দূতাবাসের অর্থনৈতিক বিভাগের প্রধান জুলিয়ান দ্যুর বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য মাধ্যমে পারস্পরিক সুবিধার উল্লেখ্যযোগ্য সুযোগ তুলে ধরেন। তিনি এই উদ্দেশ্য আরও এগিয়ে নিতে বিজনেস টু বিজনেস (B2B) সাক্ষাতকারের গুরুত্ব উল্লেখ করেন।

এই বৈঠকে পূর্বের FBCCI পরিচালক তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান (টিটো), FBCCI-র সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আলমগীর, এবং ঢাকায় ফ্রান্সের