বাংলাদেশে অভূতপূর্ব গরম: এপ্রিলের সঞ্চিত তাপপ্রবাহ ৭৬ বছরের রেকর্ড ভঙ্গ করেছে

মতামত

গত এপ্রিল মাসে ২৪ দিন ব্যাপী চলা একটি অভূতপূর্ব তাপপ্রবাহ বাংলাদেশকে তীব্র গরমের ছাপ দিয়ে গেছে এবং কৃষকরা এর প্রভাব সবচেয়ে বেশি অনুভব করছেন। এই তাপপ্রবাহ ৭৬ বছরের মধ্যে সর্বাধিক টানা গরম দিনের রেকর্ড ভেঙে দিয়েছে, যা বাংলাদেশ মৌসুম বিভাগ (BMD) ২৬ এপ্রিল ২০২৪ তারিখে নিশ্চিত করেছে।

৪০ ডিগ্রি সেলসিয়াসের উর্ধ্বে উঠা তাপমাত্রায়, প্রধান ফসলগুলি মারা যাচ্ছে এবং ফসলের উৎপাদন হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

দীর্ঘায়িত তাপপ্রবাহের কারণে পাকা মরিচ, ডাল, সূর্যমুখী, বাদাম এবং ধানের ফসল জ্বলে যাচ্ছে। এই প্রতিবেদক ঢাকার দক্ষিণে ২৫৯ কিলোমিটার দূরে ফতেপুর গ্রামে গিয়ে দেখেছেন, ৬৫ বছর বয়সী কৃষক আব্দুল বারেক হাওলাদার তার ক্ষেতে পরিশ্রম করছেন।

যদিও বিনিয়োগ ফেরত পাওয়ার সম্ভাবনা কম, তবুও হাওলাদার যতটা সম্ভব ফসল উদ্ধার করার চেষ্টা করছেন। তীব্র গরমে তার ত্বকের রঙ তামাটে হয়ে গেছে, এবং তাকে বিরতি নিয়ে একটি গাছের নিচে বিশ্রাম নিতে হচ্ছে।

হাওলাদারের জীবিকা কৃষির উপর নির্ভরশীল, তাই ফসল নষ্ট হলে তিনি আর্থিক ক্ষতির মুখোমুখি হন এবং চলার জন্য ঋণ নিতে হয়। দুর্ভাগ্যবশত, তিনি প্রায়ই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এই ধরনের সমস্যায় পড়েন। গত বছর, একটি তীব্র তাপপ্রবাহের কারণে বর্ষাকালে অপর্যাপ্ত সেচের জলের অভাবে ধান ভালোভাবে বাড়তে পারেনি।

“কৃষি আমাদের জীবনধারণ করে, কিন্তু প্রাকৃতিক দুর্যোগ এর টেকসইতা হুমকির মুখে ফেলে। খরা, ভারি বৃষ্টি, লবণাক্ততা, ঘূর্ণিঝড়, বন্যা এবং অন্যান্য চ্যালেঞ্জের কারণে ফসল চাষে আমি ক্ষতির সম্মুখীন হই। তবুও এই সঙ্কটের মধ্যে আমাদের সাহায্যের জন্য কোনো সমর্থন নেই, তাই আমার ঋণ বাড়তে থাকে,” কৃষক বলেন।

অঞ্চলের অন্যান্য কৃষকরা, যেমন আবদুর রহিম (৬০) এবং মুবারাক হোসেন (৫০) পার্শ্ববর্তী গ্রামের, এই তীব্র তাপপ্রবাহের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।