ঢাকা ও দিল্লির মধ্যে মিডিয়া ও চলচ্চিত্র সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত

সহিত্য ও সংস্কৃতি

বাংলাদেশ ও ভারত তথ্য, মিডিয়া, চলচ্চিত্র এবং টেলিভিশন খাতে পারস্পরিক সহযোগিতা আরও গতিশীল করার সিদ্ধান্ত নিয়েছে, যা দুই প্রতিবেশী দেশের মানুষের মধ্যে সম্পর্ককে আরও গভীর করবে।

এ ব্যাপারে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আলি আরাফাত এবং ভারতের উচ্চায়োগের প্রাণয় ভার্মা আজ বিকেলে বাংলাদেশ সচিবালয়ে এক বৈঠকে একমত পোষণ করেন।

মন্ত্রী আরাফাত বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “আমরা বৈঠকে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছি। বিশেষ করে বিটিভির আসন্ন দুই ঘণ্টার আন্তর্জাতিক সংবাদ বিশ্লেষণ এবং সংবাদ পরিবেশনার বিষয়টি নিয়ে কথা হয়েছে।”

তিনি আরও জানান যে, বিটিভি এবং ভারতের সংবাদ সংস্থাগুলি, বিশেষ করে এএনআই এর মধ্যে সহযোগিতা গড়ে তোলার সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে।

“বিটিভি ভারতে সম্প্রচারিত হওয়ায়, আমরা নতুন স্লটের দৈর্ঘ্য বাড়িয়ে তিন থেকে চার ঘণ্টা পর্যন্ত করার কথা ভাবছি, যেখানে বিশ্বজুড়ে খবরের বিশ্লেষণ থাকবে, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের প্রতিবেদন সহ। তাই আমরা এই প্রোগ্রামের মাধ্যমে ভারতীয় দর্শকদের আকৃষ্ট করতে চেষ্টা করব,” মন্ত্রী যোগ করেন।

আরাফাত বলেন, তারা ভারতের চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের সাথে বিনিময় এবং প্রশিক্ষণ প্রোগ্রামের বিষয়েও সহযোগিতা গড়ে তোলার কথা বলেছেন এবং যোগ করেন, “আমরা ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ চলচ্চিত্রের মতো আরও সহযোগী উৎপাদন তৈরির সুযোগ অন্বেষণ করার কথা বলেছি।”

ভারতীয় উচ্চায়োগের প্রাণয় ভার্মা বৈঠক শেষে বলেন, “আমরা দ্বিপাক্ষিক সহযোগিতার অনেক ক্ষেত্র নিয়ে আলোচনা করেছি। তথ্য, মিডিয়া, চলচ্চিত্র ও টেলিভিশনে সহযোগিতা আমাদের সম্পর্কের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ এবং এটি মানুষের মধ্যে সম্পর্ক গভীর করতে অত্যন্ত প্রাসঙ্গিক।”

তিনি আরও বলেন, “আমরা ভারত ও বাংলাদেশের চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের মধ্যে প্রতিষ্ঠানিক লিংক গড়ে তোলার কথা