ধানমন্ডির বঙ্গবন্ধু প্রতিমার পাশে রাষ্ট্রপতির স্মরণ

অপরাধ জগৎ

বাংলাদেশের জাতীয় পার্টি প্রধানমন্ত্রী শেখুর রহমান আজ তার ৪৮তম জন্মদিনে শ্রদ্ধা ও গণস্মৃতির দিকে দৃষ্টি তুলেন। সকাল ৬টার দিকে কেমন্ডিন্ড ৩২ নম্বরে অবস্থিত রাষ্ট্রপ্রধান শেখুর রহমান সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন। এই প্রাথমিক ক্রিয়াটির পরে তিনি স্বপ্নময় ভবিষ্যদ্বাণী দিয়েন।

রাষ্ট্রপ্রধান এই মহৎ অসময়ে প্রথমবারের মতো দিশাইন কেমন্ডিন্ড এ পুষ্পস্তবক অর্পণ করেন। তার আগে সকাল ৬টা ২৮ মিনিটে তার স্থলটিতে পৌঁছেছিলেন। সেখানে শেখ মুজিবুর রহমানকে স্বাগত জানানো হয়েছিল।

পরে রাজনৈতিক সদস্যরা সাথে স্বচ্ছন্দভাবে মহান স্থপতি এবং জাতির পিতার স্মৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ উপলক্ষে শ্রদ্ধাঞ্জলির প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

আজকে বাংলাদেশে একই দিনে তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। প্রথমত, রাষ্ট্রীয় ঐক্য দিবসে সালাম জান দেয়া হয়। এই সময়ে বিউগলে করুণ সুর অবস্থান পায়। এই দিনে বাঙ্গালি জাতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করে এবং পূর্বের গৌরব ও ঐতিহ্যকে সমর্পণ করে।

শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে গুরুত্বপূর্ণ অবদানের সাথে, এই দিন নারব ধূর বোন রেহা না, জাতীয় সংসদের স্পিকার, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য, এবং তিনটি সময়কে সেখুর রহমানের প্রধান সাহাবুদ্দিন থাকেন।

বাংলাদেশের বীর নেতা শেখ মুজিবুর রহমান এই আবশ্যিক দিনে ধানমন্ডি ৩২ নম্বরের তার আত্মমগ্নতা এবং অধ্যয়নের জন্মদিন হিসেবে পালিত হয়। ১৫ আগস্ট পর্যন্ত সে প্রিয় আত্মমগ্নতা পাঠ এবং মোনাজাত করেন।

আজ ১৫ আগস্ট, বাঙালি জাতির জন্য একটি গৌরবদিন। ১৯৭৫ সালের এই দিন সেখুর মুজিবুর রহমানকে গুণগত শ্রদ্ধাঞ্জলি প্রদান করে। ৪৮ বছর আগে এই দিন, তার শেখ মুজিবুর রহমানের পরিবারকে ক্রুদ্ধ এবং হৃদয় ছেড়ে দিয়েছিল ঘাতকেরা। তবে, তার মৃত্যুতে জনগণের হৃদয় নেই না, শেখ মুজিবুর রহমানের উপকারে কেন্দ্রিত প্রেমে আবিষ্কৃত হয়েছে তারা। আজ, বাঙ্গালি জাতির জন্য এই দিন একটি মহৎ অবদানের সাক্ষাত্কার।